ইউটিউবে শুনানির লাইভ সম্প্রচার, নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

45

কলকাতা: ইউটিউবে শুনানির লাইভ সম্প্রচার। নজিরবিহীন এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এক পার্সি মহিলার আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ। নির্দেশ দিল বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ। ইউটিউবে শুধু সিনেমা, গান বা ওয়েব সিরিজ নয়। এবার লাইভ স্ট্রিমিংয়ে হাইকোর্টের এজলাস থেকে সরাসরি শুনানি। অন্য ধর্মে বিয়ে করায় একঘরে। পরিবারের সদস্যরা ঢুকতে পারে না মেটকাফ স্ট্রিটের পার্সি উপাসনা স্থল ফায়ার টেম্পলে। এর বিরুদ্ধেই হাইকোর্টে মামলা করেন পার্সি ধর্মের সায়না মেহতা ব্যস। ৪ মে, ২০১৭

এই মামলায় অর্ন্তভুক্ত হতে চেয়ে আবেদন করে দ্য পার্সি জোরাস্ট্রিয়ান অ্যাসোসিয়েশন ইউটিউবে মামলার শুনানি লাইভ সম্প্রচারের আবেদন করা হয় ৷ বিচারপতি সৌমেন সেন লাইভ সম্প্রচারের আবেদন খারিজ করে দেন। ডিভিশন বেঞ্চে ফের আবেদন করে দ্য পারসি জোরাস্ট্রিয়ান অ্যাসোসিয়েশন।

 ১২ ফেব্রুয়ারি, ২০২০ বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও কৌশিক চন্দর ডিভিশন বেঞ্চে ফের শুনানির লাইভ সম্প্রচারে আবেদন নিয়ে দ্বারস্থ হন মামলাকারী ৷ ইউটিউবে শুনানির লাইভ সম্প্রচারের আবেদন মঞ্জুর ৷ সম্প্রচারের সমস্ত খরচ বহন করবে মামলাকারী সংস্থা ৷ এজলাসে দুটি ক্যামেরা দিয়ে লাইভ সম্প্রচার করা হবে ৷ রাজ্যে এই প্রথম এজলাস থেকে লাইভ সম্প্রচার ৷ বিচারপতি দেবাংশু বসাকের এজলাসে মামলার শুনানি হবে। সেই শুনানি সরাসরি ইউটিউবে দেখা যাবে। বিচারপ্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে শুনানির লাইভ সম্প্রচার গুরুত্বপূর্ণ।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে