করোনায় মানুষ ঘরে, বানর-ময়ূর-কুকুরের দখলে রাজপথ!

46

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। করোনা মোকাবেলায় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ভারতজুড়ে চলছে লকডাউন। লকডাউনের জেরে রাস্তাঘাটে চলছে না যানবাহন। মানুষ না থাকায় ভিড়ও কম। তার জেরে কমেছে দূষণ। সে জন্যই বিভিন্ন প্রাণী রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে স্বচ্ছন্দে। রাষ্ট্রপতি ভবনের আশেপাশের রাস্তাগুলো দখল করে নিয়েছে শত শত বানর।মুম্বাইয়ের রাস্তায় সম্প্রতি ঘুরতে দেখা গিয়েছে ময়ূর। এছাড়াও লকডাউনের সুযোগে সাবওয়েগুলো দখলে নিয়েছে বানরের দল।

উত্তরাখন্ড রাজ্যের দুই ব্যস্ত শহর হরিদ্বার আর দেরাদুনের বেশ কাছেই রাজাজি ন্যাশনাল পার্ক। লকাডাউনে সবকিছু যখন সুনসান, হাইওয়েগুলো স্তব্ধ তখন সেই অভয়ারণ্য থেকে হাঁটতে হাঁটতে একপাল বড় শিংওয়ালা হরিণ চলে এসেছিল হরিদ্বার শহরে। দেরাদুনে বাচ্চাদের ক্রিকেট খেলার মাঝে ঢুকে পড়ে তারা। 

এছাড়াও চন্ডিগড়েও এক হরিণ দলকে শহরের রাস্তা পেরোতে দেখা গেছে। দক্ষিণ ভারতের বিখ্যাত তিরুপতি মন্দিরে যাওয়ার পাহাড়ি রাস্তায় এখন অবাধে বিচরণ করছে স্পটেড ডিয়ার বা চিত্রা হরিণের পাল। দিল্লির সীমানাঘেঁষা শহর নয়ডার ব্যস্ততম এলাকা জিআইপি মল ও তার সংলগ্ন রাস্তা। 

ফাঁকা সেই রাস্তায় ভরদুপুরে দাপিয়ে বেড়াল একটা বিশালদেহী নীলগাই (অ্যান্টিলোপ)। আসাম ও অরুণাচল সীমান্তে পাসিঘাট ফরেস্ট এলাকায় নিশ্চিন্তে ও দুলকি চালে রেললাইন পেরোতে দেখা গেছে দাঁতাল হাতির বিশাল এক পালকেও।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে