করোনা ঠেকাতে ওষুধ প্রয়োগ শুরু করল আমেরিকা, ১০০০ জনের উপর হল ট্রায়াল

48

করোনা ঠেকাতে ওষুধ প্রয়োগ শুরু করল আমেরিকা । এই প্রথম রেমডিসিভির ওষুধ প্রয়োগ শুরু হল পরীক্ষামূলকভাবে । জরুরি ভিত্তিতে ওষুধ প্রয়োগের অনুমতি দিল FDA । স্বীকৃতি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও । ইতিমধ্যেই ১০০০ জনের উপর ওষুধ প্রয়োগ হয়েছে । একদিকে করোনার থাবা প্রতিদিনই একটু একটু করে ভয়ঙ্কর হচ্ছে । বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩৪ লক্ষ। মৃতের সংখ্যা বেড়ে ২ লক্ষ ৩৯ হাজার । তার মধ্যে শুধু আমেরিকাতেই মৃত প্রায় ৬৫ হাজার । যেন মৃত্যুর খেলা চলছে গোটা বিশ্ব জুড়ে । সংক্রমণ রুখতে বিশ্বের বেশিরভাগ দেশেই চলছে লকডাউন ।

বিজ্ঞানীরা দিনরাত এক করে জীবনপাত করছেন করোনার ওষুধ আবিষ্কারের কাজে । কিছু কিছু ক্ষেত্রে মিলছে সাফল্যও । আর এবারের এই সাফল্য এসেছে এক ভারতীয় বংশোদ্ভূত নারীর হাত ধরে । ইবোলার ওষুধ রেমডেসিভিরের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালিয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। কোভিড পজিটিভ রোগীদের উপরে দু’রকম ডোজে ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছে । আর চিকিৎসদের দাবি দু’টি ক্ষেত্রেই মিলেছে সাফল্য ।

আর এই রেমডেসিভির ট্রায়ালের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার ও গবেষক অরুণা সুব্রহ্মণ্যম। রেমডেসিভির ওষুধ করোনা রোগীদের উপর কার্যকরী হচ্ছে বলেই দাবি করেছে এই ওষুধের নির্মাতা সংস্থা গিলেড সায়েন্সেস। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ইমিউনোকম্প্রোমাইজড হোস্ট ইনফেকসিয়াস ডিজিজ বিভাগের প্রধান ও চিফ ক্লিনিকাল অফিসার অরুণা সুব্রহ্মণ্যম জানিয়েছেন, এই ওষুধটি দু’টি ভাগে রোগীদের উপর প্রয়োগ করা হয়েছিল । একটি ভাগকে পাঁচ দিন, অন্যভাগকে দশদিন ওষুধটি দেওয়া হয় । দু’টি ক্ষেত্রেই একই রকম সাফল্যে এসেছে ।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে