চিনের বিষয়ে পক্ষপাতিত্ব করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, অভিযোগ ট্রাম্পের

29

এবার মার্কিন সর্বেসর্বার রোষে ‘হু’। করোনা পরিস্থিতি নিয়ে চিনের প্রতি পক্ষপাতিত্ব করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এমন বিস্ফোরক অভিযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তহবিল হ্রাস করারও হুমকি দিয়েছেন তিনি । তিনি হু-এর বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিয়ে সাংবাদিকদের বলেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি এবার ‘কঠোর অবস্থান’ থাকবে।

উল্লেখ্য, আমেরিকার থেকেই নিজেদের স্বাস্থ্য তহবিলে বড় অঙ্কের অর্থ সাহায্য পায় ‘হু’। তিনি রীতিমতো হুঙ্কার ছেড়ে বলেন যে, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্যের বরাদ্দ তহবিলের পরিমাণ কমানোর ভাবনাচিন্তা করছি। যা পরিস্থিতি তাতে সবার আগে নিজের দেশ অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থের কথাই সর্বাগ্রে চিন্তা করতে হবে বলেন তিনি। ‘আমেরিকা ফার্স্ট’ এই এজেন্ডার পক্ষেও মতামত ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প এর আগে রাষ্ট্রসংঘেরও সমালোচনা করেছিলেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে কতটা কাটছাঁট করবেন তিনি তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

হোয়াইট হাউসে করা সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট প্রথমে বলেন, “হু-কে পাঠানো ফান্ড বন্ধ করে দেওয়া হবে”, তার কিছু পরেই তিনি বলেন, “আমি বলিনি ফান্ড বন্ধ করে দেওয়া হবে। আমি বলেছি আমরা এই ব্যাপারে চিন্তাভাবনা করে দেখব”। তার এক মিনিট পর তিনি আরও বলেন, “আমি বলছি না যে আমি এটা করতে যাচ্ছি। আমরা তহবিলে অর্থ দেওয়া বন্ধ করার বিষয়ে বিবেচনা করছি”।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে