ধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত ইরানের বিদেশমন্ত্রী

113

নয়াদিল্লি: বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত সারলেন ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ। ২০২০ রাইসিনা হিলস সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন জাভেদ জারিফ। বৈঠকে মূলত মার্কিন হামলায় সোলেমানির মৃত্যুর ঘটনায় ক্ষোভ উগড়ে দেন জারিফ। তিনি বলেন, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, স্টেট মিশেল পম্পেও এবং আইএসআই সোলেমানির মৃত্যু উদযাপন করছে”।

সেইসঙ্গে তিনি বলেন, “আমেরিকা একটি অত্যন্ত স্বেচ্ছাচারী রাষ্ট্র। শুধুমাত্র নিজেদের দৃষ্টিভঙ্গি দিয়েই সমগ্র বিশ্বকে বিচার করে। জেনারেল কাসিম সোলেমানির হত্যা অত্যন্ত বর্বরোচিত এবং নিন্দনীয় ঘটনা”। ভারতের প্রায় ৪৩০ টি শহরে সোলেমানির হত্যার বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে বলে উল্লেখ করেন তিনি। জারিফ জানান, ইরানের অন্যতম দক্ষ সেনা ছিলেন কাসিম সোলেমানি। আইএসআইকে দমন করার ক্ষমতা রাখতেন তিনি। “তাঁকে হত্যা করে আইএসআই এবং আমেরিকা উল্লাস করছে”।

উল্লেখ্য ৩ জানুয়ারি মার্কিন বিমান হামলায় বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে খতম হয় ইরানের জেনারেল কাসিম সোলেমানি। এই ঘটনার পরের দিনই তেহেরানের দুটি মার্কিন সেনাঘাঁটিতে পরমাণু বিস্ফোরণ ঘটে। সোলেমানির মৃত্যুর পর রীতিমত তৃতীয় বিশ্বযুদ্ধের আবহ তৈরি হয় ইরানে। তবে ইরানের বর্তমান উত্তেজনা কমানোর আবেদন জানিয়েছে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে