পথকুকুর নিয়ে আতঙ্ক দূর করতে পথে নামলেন পশুপ্রেমীরা

91

বারাসাত: পথকুকুরের জন্য নিজের প্রাণ উৎসর্গ করতে পিছপা নন কিছু মানুষ ।বারাসাতের ইন্দ্রানী ভৌমিক কুকুরদের বাঁচাতে চেয়ে নিজের প্রাণ বাজী রেখে প্রশাসনের কাছে স্বেচ্ছামৃত্যুর দরবার করেছিলেন । এরকম মানুষও আছেন । আবার পথ কুকুর দের নিয়ে এই ভালোবাসার সঙ্গে কোথাও থাকে আতংকও ।কিছু মানুষ পথ কুকুরদের নিয়ে হরবখত থাকেন ভীত সন্ত্রস্ত ।তাছাড়া বাস্তবে পথ কুকুর নিয়ন্ত্রণহীন বৃদ্ধি পাচ্ছে সংখ্যাতে যা প্রকৃতির ভারসাম্য বিঘ্নিত করছে।

স্বাভাবিকভাবেই পশুপ্রেমী মানুষ যেমন আছেন তেমন কিছু মানুষ পশুর বাড়বাড়ন্ত দেখে বিরক্ত হয়ে পড়ছেন । আর এই দুরকম মানুষের মেলবন্ধন হয়ে চলেছে বেশ কিছু উদ্যোগের সৌজন্যে । পশুপ্রেমী মানুষজন কিছু প্রকল্পের মাধ্যমে দূর করছেন পথ কুকুরে ভীত ও আপত্তি থাকা মানুষের আতংক ও বিরক্তি ।

Rabies free India project এরকমই একটি প্রকল্প ।তথাপি কিছূক্ষেত্রে অনেক পৌরসভা পথ কুকুরদের সেবায় উদ্যোগ নেয় । আবার বারাসাতের চিত্র অন্যমাত্রার দিশা দিয়েছে । বারাসাত এলাকায় পশুপ্রেমী সংস্থাই গাঁটের খরচ করে অভূতপূর্ব উদ্যোগ নিচ্ছে যেখানে তাঁদের পাশে সশরীরে উপস্থিত থাকছেন বারাসাত পৌরসভার উপ পৌরপ্রধান অশনি মুখোপাধ্যায়ের মত প্রকৃতি প্রেমী মানুষ । পশুপতি অ্যানিমেল ওয়েলফেয়ার সোসাইটি পথে নেমে পথ কুকুর দের নিয়ে দীর্ঘ দিন ধরেই কাজ করছে।সংস্থার সদস্যবৃন্দ শনিবার পথে নামলেন পথ কুকুরদের নিয়ে প্রকৃতির ভারসাম্য রক্ষায় । কি করলে পথ কুকুরদের নিজেদের মত করে বাঁচতে দেওয়ার পথ করে দেওয়া যায় বার্তা ছিল তারও । জন্মনিয়ন্ত্রণ ও নির্বীজকরণের মাধ্যমে তাদের সুস্থ ভাবে বাঁচতে দেওয়া ও কিছু মানুষের মন থেকে কুকুরের মত মানুষের উপকারী বন্ধুর প্রতি ভীতি দূর করে ভারসাম্যের বার্তা রাখল বারাসাত ।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে