More
    Homeখবরপ্রভু শ্রী চৈতন্যের বাণী: ভক্তি ও প্রেমের অমর বার্তা

    প্রভু শ্রী চৈতন্যের বাণী: ভক্তি ও প্রেমের অমর বার্তা

    প্রভু শ্রী চৈতন্যের বাণী: ভক্তি ও প্রেমের অমর বার্তা

    প্রভু শ্রী চৈতন্যদেব ছিলেন একজন হিন্দু ধর্মগুরু ও সংস্কারক যিনি ১৫শ শতাব্দীতে বাংলায় অবতীর্ণ হয়েছিলেন। তিনি ভক্তি ও প্রেমের অমর বার্তা প্রচার করেছিলেন, যা আজও বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে চলেছে।

    শ্রী চৈতন্যদেবের বাণী:

    • কৃষ্ণপ্রেম: শ্রী চৈতন্যদেবের বাণীর মূল বিষয়বস্তু ছিল কৃষ্ণপ্রেম। তিনি কৃষ্ণকে ঈশ্বরের সর্বোচ্চ রূপ হিসেবে প্রচার করেছিলেন এবং মানুষকে কৃষ্ণের প্রতি ভক্তি ও প্রেমের মাধ্যমে ঈশ্বরকে উপলব্ধি করার আহ্বান জানিয়েছিলেন।
    • সর্বজনীন ধর্ম: শ্রী চৈতন্যদেব জাতি, ধর্ম, বর্ণ বা লিঙ্গ নির্বিশেষে সকল মানুষের জন্য কৃষ্ণভক্তির দ্বার উন্মোচন করেছিলেন। তিনি বলেছিলেন, কৃষ্ণের প্রতি ভক্তি সকলের জন্য উন্মুক্ত, এবং যে কেউ ভক্তি ও প্রেমের সাথে কৃষ্ণের কাছে আসে সে ঈশ্বরের সান্নিধ্য লাভ করে।
    • সঙ্গীত ও নৃত্য: শ্রী চৈতন্যদেব কীর্তন ও নৃত্যের মাধ্যমে কৃষ্ণভক্তি প্রচার করেছিলেন। তিনি বলেছিলেন, সঙ্গীত ও নৃত্য হৃদয়কে উন্মুক্ত করে এবং কৃষ্ণের প্রতি ভালোবাসা জাগ্রত করে।
    • সরল জীবন: শ্রী চৈতন্যদেব সরল ও সাধারণ জীবনযাপন করার উপর জোর দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ভৌতিক সম্পদ ও সুখ-সমৃদ্ধির চেয়ে আধ্যাত্মিক জীবন ও ঈশ্বরের প্রতি ভক্তি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

    শ্রী চৈতন্যদেবের বাণীর প্রভাব:

    • চৈতন্যবাদ: শ্রী চৈতন্যদেবের বাণী থেকেই চৈতন্যবাদ সম্প্রদায়ের উত্থান ঘটেছিল। চৈতন্যবাদ হিন্দু ধর্মের একটি প্রধান সম্প্রদায় যা আজও বাংলাদেশ, ভারত ও অন্যান্য দেশে ব্যাপকভাবে প্রচলিত।
    • সাহিত্য ও সংস্কৃতি: শ্রী চৈতন্যদেবের বাণী বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে গভীর প্রভাব ফেলেছে। চণ্ডীদাস, বিদ্যাপতি, রামপ্রসাদ সেন প্রমুখ অসংখ্য কবি ও লেখক শ্রী চৈতন্যদেবের বাণী থেকে অনুপ্রাণিত হয়েছিলেন এবং তাদের সাহিত্যকর্মে কৃষ্ণভক্তি ও প্রেমের বার্তা প্রচার করেছিলেন।
    • সামাজিক সংস্কার: শ্রী চৈতন্যদেবের বাণী সামাজিক সংস্কারের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments

    AI Calculator

    Calculate Facebook Earning and calculate EMI for loans, or compute GST.


    This will close in 20 seconds