ফেসবুক সৃষ্টি করা একটি মারাত্মক অপরাধ ছিল: মার্ক জুকারবার্গ

172

ওয়াশিংটন: বর্তমান প্রজন্মের কাছে ফেসবুক বিনা জীবন যেন অন্ধকার। কমবয়সীদের তো বটেই, অনেক প্রবীণদেরও সারাদিনের প্রায় অর্ধেক দিন কাটে ফেসবুকের টাইমলাইনে ঘুরে বেড়াতে। ফেসবুক নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। এই অ্যাপের ভালো খারাপ দিক নিয়ে কম লেখালিখি বা আলোচনা হয়নি এমনটা নয়। তবে এবার ফেসবুক নিয়ে মুখ খুললেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

বর্তমান যুগে মানুষ ফেসবুকের সাহায্যে নানা অপরাধমূলক কাজ করে থাকেন। সেই নিয়ে নিজের মত প্রকাশ করলেন মার্ক জুকারবার্গ। তিনি জানান, ফেসবুকই সমাজকে অধিক ক্ষতির মুখোমুখি দাড় করাচ্ছে। ফেসবুক সৃষ্টি করা একটি মারাত্মক অপরাধ ছিল বলে স্বীকার করেছেন জুকারবার্গ। ফেসবুকের প্রাক্তন সম্পাদক ছাড়াও ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট চামাথ পালিপিতিয়া বলেন, যে ফেসবুক হল ভয়ংকর ভুল। তাই তিনি তাঁর সন্তানকে ফেসবুক ব্যবহার করতে দেন না।

পাশাপাশি তিনি আরও বলেন, শিশুদের মাথায় কখন কী চলছে, সেটা শুধুমাত্র ঈশ্বরই জানেন। ফেসবুক প্রসঙ্গে জুকারবার্গ জানিয়েছেন, সামাজিক উন্নায়নের লক্ষ্যেই ফেসবুক তৈরি করা হয়েছিল। বিভিন্ন কাজের মতো সামাজিক কাজকর্মের জন্য বিভিন্ন সময় ফেসবুকে নানা ফিচার নিয়ে আসা হয়েছে। কিন্তু তিনি এখন অনুভব করছেন যে ফেসবুক হল বর্তমান দিনে একটি ‘ভয়ংকর ভুল’। তিনি আরও জানান যে বর্তমান প্রজন্ম ও সময় একটি কথিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে