মাত্রাছাড়া দূষণ, দিল্লিতে জারি হল জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা

123

রাজধানীতে মাত্রাছাড়া দূষণ। যার জেরে দিল্লিতে জারি হল জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা। শুক্রবার দিল্লির বেশ কয়েকটি স্থানে বাতাসের গুণমান সূচক ৫০০ ছাড়িয়েছে। অনের আঞ্চলের দূষণ মাত্রা এরই কাছাকাছি। যা স্বাস্থ্যে পক্ষে অত্যন্ত বিপদের। এই পরিস্থিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আগামী ৫ই নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন।

পরিবেশ দূষণ (আটক ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের তরফে নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি সহ নয়েডা, গ্রেটার নয়েডা, গুরুগাঁও ও গাজিয়াবাদে সব ধরণের নির্মাণ কাজ বন্ধ রাখার। আগামী ৫ই নভেম্বর পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। এছাড়াও বলা হয়েছে শীতের মরসুমে এইসব অঞ্চলে সব ধরণের শব্দবাজি নিষিদ্ধ।

বাতাসের গুণমান সূচক (একিউআই) ০ থেকে ৫০-এর মধ্যে ঘোরাফেরা করলে তা স্বাস্থ্যের পক্ষে গ্রহনযোগ্য বলে মনে করা হয়। ৫০ থেকে ১০০-এর মধ্যে একিউআই থাকলে তা সন্তোষজনক। ১০০ থেকে একিউআই মন্দের ভালো। কিন্তু, তা পেরিয়ে গেলে সেই বাতাস স্বাস্থ্যের পক্ষে হানিকারক বলে মনে করা হয়। শুক্রবার দিল্লির বাতাসের বাতাসের গুণমান সূচক ৫০০। যা স্বাস্থ্যের ক্ষেত্রে মারাত্মক। বড়দের ফুসফুসের সমস্যা দেখা গিতে পারে। এই অবস্থা সবচেয়ে হানিকর শিশুদের জন্য।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে