লকডাউনের ফলে ব্যাপক ক্ষতির মুখে ফল ব্যবসায়ীরা

48

মালদাঃ-গত কয়েকদিন ধরে করোনা মোকাবিলায় সারা দেশের সঙ্গে মালদা জেলাতেও চলছে লকডাউন পরিস্থিতি। এর ফলে ভিন রাজ্য থেকে কোন ফলের গাড়ি আসছে না মালদা জেলায়। বর্তমানে শুধুমাত্র আঙ্গুরের গাড়ি আসলেও রাস্তাতেই নষ্ট হয়ে যাচ্ছে বহু আঙ্গুর। মার্চ এবং এপ্রিল এই দুই মাস বিভিন্ন ফলের ভালো ব্যবসা হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আর কয়েকদিন বাদে শুরু হবে রমজান মাস। সেই উপলক্ষেও প্রচুর ফল বিক্রি করে মুনাফা করতেন ব্যবসায়ীরা।

বর্তমানে লকডাউন পরিস্থিতিতে মুখ থুবরে পড়েছে ফলের ব্যবসা। যদিও কিছু ব্যবসায়ী কোল্ড স্টোরে ফল সংগ্রহ করে রেখেছিলেন এই সিজনে বিক্রি করবেন বলে। কিন্তু সেই ফল দোকান পর্যন্ত নিয়ে আসলেও ক্রেতাদের দেখা নেই।

এই বিষয়ে মালদা ফ্রুট মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক নব সাহা জানিয়েছেন, বর্তমানে লকডাউনের কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ফল ব্যবসায়ীরা। এই সময় কাশ্মীর, নাসিক, মধ্যপ্রদেশ, গুজরাট সহ বিভিন্ন রাজ্য থেকে আপেল, কমলা লেবু, আঙ্গুর, মৌসুম্বি সহ বিভিন্ন ফল বাজারে আসত। মহামারী করোনার কারণে গত কয়েক সপ্তাহ ধরে সারা দেশের সঙ্গে মালদা জেলায় চলছে লকডাউন। ভোর চারটে থেকে মালদা রেগুলেটেড মার্কেটে পাইকারি ফল ব্যবসায়ীরা খুলছে দোকান। কিন্তু গাড়ি না চলার কারণে ক্ষুদ্র ব্যবসায়ীরা আসতে পারছে না বাজারে। ফলে নষ্ট হচ্ছে প্রচুর ফল। ক্ষতির মুখে পড়ছে ফল ব্যবসায়ীরা।

তিনি আক্ষেপ করে বলেন, এই অবস্থায় প্রশাসনের পক্ষ থেকেও কোনো ভূমিকা লক্ষ্য করা যায়নি। তিনি বলেন, এই সিজনে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ফল ব্যবসায়ীরা। তবে কবে এই পরিস্থিতি থেকে মুক্তি পাবে সারাবিশ্ব সেদিকেই তাকিয়ে রয়েছে সাধারণ মানুষের সাথে ফল ব্যবসায়ীরাও।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে