লকডাউন উঠবে না বাড়বে? সিদ্ধান্ত নিতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠকে মোদি

প্রধানমন্ত্রী শেষবার ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন ২৮ এপ্রিল। সেই বৈঠকের পরেই স্থির হয় লকডাউন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হবে।

60

নয়াদিল্লি: এই নিয়ে পঞ্চমবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার বিকেল তিনটেয় প্রধানমন্ত্রীর সঙ্গে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভিডিও কনফারেন্সের কর্মসূচি স্থির হয়েছে। লকডাউন শেষের ঠিক এক সপ্তাহ আগে এই বৈঠক থেকেই ঠিক হবে পরবর্তী পর্যায়ের কর্মপদ্ধতি, মনে করছেন বিশেষজ্ঞরা। লকডাউন কি আরও বাড়বে, কোন অঞ্চলগুলিতে লকডাউন তুলে দেওয়া হতে যেতে পারে, কোন রাজ্য কী অবস্থায় দাঁড়িয়ে রয়েছে , এই প্রশ্নগুলির উত্তর পর্যালোচনা করতেই এই মিটিং বলে মনে করা হচ্ছে।

এই মুহূর্তে ভারতের করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ২০১৯ জনের। এই পরিসংখ্যান অবশ্য দেশের সার্বিক চিত্র তুলে ধরে না। কারণ মহারাষ্ট্র, দিল্লির অবস্থা সবচেয়ে উদ্বেগজনক। কয়েক দিন ধরে তীব্র গতিতে সংক্রমণ বাড়ছে মোদির নিজের রাজ্যে। আবার বেশ কিছু রাজ্য সংক্রমণ মোকাবিলায় অনেকটাই এগিয়ে রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় নজির গড়েছে কেরল। এই আবহেই বিদেশে আটকে থাকা ভারতীয়রা ফিরছেন, তা নিয়েও মাথাব্যথা রয়েছে।

https://twitter.com/PMOIndia/status/1259414714485927937?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1259414714485927937&ref_url=https%3A%2F%2Fbengali.news18.com%2Fnews%2Fcoronavirus-latest-news%2Fpm-modi-to-hold-video-conference-with-cms-tomorrow-week-before-lockdown-3-ends-akd-448507.html

বিশেষজ্ঞরা মনে করছেন, এই পরিস্থিতিকে অর্থনীতিকে কিছুটা সচল করতে না পারলে, বহু পরিষেবাক্ষেত্রেই মেরুদণ্ড ভেঙে যাবে। তাই আগেভাগেই জল মাপতে চাইছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেষবার ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন ২৮ এপ্রিল। সেই বৈঠকের পরেই স্থির হয় লকডাউন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হবে। দেশকে তিনটে ভাগে ভাগ করে গ্রিন ও অরেঞ্জ জোনে শর্তসাপেক্ষ কিছু ছাড় দেওয়া হয়। তবে রেল পরিষেবা, স্কুল-কলেজ, আন্তরাজ্য যোগাযোগ পুরোপুরি বন্ধ থাকবে বলেই জানানো হয়েছিল। ধর্মস্থানগুলিও বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়। এই পরিষেবাগুলির কোনওটা শর্তসাপেক্ষ ভাবে চালু করা যায় কিনা সে কথাও আলোচিত হতে পারে আগামীকাল।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে