শুধু কলকাতায় নয়, পুরো রাজ্য জুড়ে বৃষ্টি, পূর্বাভাস আবহাওয়া অফিসে

72

সোমবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি কলকাতায়, পূর্বাভাস আবহাওযা অফিসে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস সোম ও মঙ্গলবার বৃষ্টি হবে কলকাতায়। ফলে সপ্তাহের শুরুর দুদিন বাড়ি থেকে ছাতা নিয়ে বের হওয়ায়ই ভাল । তবে শুধু কলকাতায় নয়, পুরো রাজ্য জুড়ে বৃষ্টি হওয়ার কথা শোনাচ্ছে হাওয়া অফিস। কিন্তু কি কারণে বসন্তের শুরুতে বৃষ্টি?

বিহার ও ঝাড়খণ্ডের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে একটি পশ্চিমী ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে। একই সঙ্গে বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্তের ফলে আর্দ্র বাতাস ঢুকছেন স্থলভাগে। এই দুইয়ের সংযোগে ফলেই বসন্তের শুরুতে এই বৃষ্টি। রবিবার রাত থেকেই বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়াতে বৃষ্টি শুরু হয়ে যাবে। কলকাতায় বৃষ্টি হবে মূলত এবং মঙ্গলবার। ২৬ তারিখ বাংলাদেশ সংলগ্ন দুই ২৪ পরগনা নদিয়া এবং মুর্শিদাবাদের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর জেরে দিনের তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা থাকলেও রাতের তাপমাত্রা বাড়বে বলে অনুমান আলিপুর আবহাওয়া দফতরের কর্তাদের। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 19.4 ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিক থেকে ০.৬ ডিগ্রী বেশি। বৃহস্পতিবার থেকে আবহাওয়া পরিষ্কার হয়ে যাবে এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের।

LEAVE A REPLY

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে