More
    Homeখবরআরজি করের প্রতিবাদে পদক্ষেপ, রাজ্য সরকারের অনুদানের ৫০ হাজার টাকা ফিরিয়ে দিল...

    আরজি করের প্রতিবাদে পদক্ষেপ, রাজ্য সরকারের অনুদানের ৫০ হাজার টাকা ফিরিয়ে দিল নাট্যদল

    আরজি করে চিকিৎসক পড়ুয়ার নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় যখন দেশজুড়ে তোলপাড়। তারই মধ্যে প্রতিবাদ জানিয়ে মালদার একটি নাট্য সংস্থা রাজ্য সরকারের অনুদানের ৫০ হাজার টাকা ফিরিয়ে দিল। মালদা ‘সমবেত প্রয়াস’ নামে ওই নাট্য সংস্থা দীর্ঘদিনের পুরনো, প্রবীণ শিক্ষক থেকে শুরু করে বুদ্ধিজীবী, আইনজীবী, চিকিৎসক, সাহিত্যিকরা রয়েছেন এই সংস্থার সঙ্গে যুক্ত। তাঁদের এই নাট্য সংস্থাকে নতুন রূপ দেওয়ার চিন্তাভাবনা এবং মালদায় নাট্যমেলা করার ক্ষেত্রেই রাজ্য সরকারের কাছে আর্থিক সহযোগিতা চাওয়া হয়েছিল। সেই মতো মিলেছিল অনুদানের ৫০ হাজার টাকা। অবশেষে আরজি কর কাণ্ডের পর সরকারি অর্থ ফিরিয়েই প্রতিবাদ জানালেন সংশ্লিষ্ট নাট্য সংস্থার সমস্ত কর্মকর্তারা।

     

    সংশ্লিষ্ট নাট্য সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, ১৯৯৬ সালে গঠিত হওয়া মালদা ‘সমবেত প্রয়াস’ প্রায় ২৮ বছর ধরে চলছে। পশ্চিমবঙ্গ সরকারের নাট্য অ্যাকাডেমির অধীনস্থ অনুদান এই বছরই সংশ্লিষ্ট সংগঠনটি পেয়েছিল। আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিন ধরে মালদা শহরের দুর্গা কিংকর সদনে নাট্যমেলা হওয়ার কথা ছিল। এই নাট্য মেলায় জলপাইগুড়ি, রানাঘাট, নদিয়া, শিলিগুড়ি, কোচবিহার থেকেও নাটকের দল আসার কথা। কিন্তু আরজি করে চিকিৎসক ছাত্রীর নৃশংস হত্যাকাণ্ড মুহূর্তের মধ্যেই সমস্ত রকম বিচার বিবেচনা বদলে দিয়েছে এই নাট্য সংস্থার কর্মকর্তাদের। মালদা ‘সমবেত প্রয়াস’ নাট্য সংস্থার প্রবীণ সদস্য শরদিন্দু চক্রবর্তী বলেন, “আরজি কর কাণ্ড নিয়ে গোটা দেশ তোলপাড়। আরজি কর কাণ্ডের ক্ষেত্রে রাজ্যের শাসকদল যেভাবে ধর্ষককে আড়াল করার চেষ্টা করছে এবং প্রমাণ লোপাটের চেষ্টা চালাচ্ছে তা অত্যন্ত নিন্দনীয়। এই নিন্দার কোনও ভাষা নেই। তাই আমরা এই নাট্য সংস্থার পক্ষ থেকে রাজ্য সরকারের দেওয়া ৫০ হাজার টাকার আর্থিক অনুদান ফেরত দেওয়ার উদ্যোগ নিয়েছি। পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি সংস্থার মাধ্যমে রাজ্য সরকারের এই আর্থিক অনুদানের চেক ফিরিয়ে দেওয়া হয়েছে।”

     

    মালদার ‘সমবেত প্রয়াস’ নাট্য সংস্থার আরেক মহিলা সদস্যা শর্মিষ্ঠা দাস বলেন, “আরজি কর কাণ্ড দেশবাসীর টনক নড়িয়ে দিয়েছে। সমস্ত বয়সী ছেলেমেয়েরা রাস্তায় নেমে আজ প্রতিবাদ জানাচ্ছে। দোষীদের ফাঁসির দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে গণ-আন্দোলন শুরু করেছে। আমরা দেখেছি বিগত দিনে উন্নাও, হাথরাস নারী নির্যাতনের ঘটনার দেশ জুড়ে তোলপাড় হয়েছিল। এবার আরও একবার এই রাজ্যের সেই আরজি কর কাণ্ড গোটা দেশের টনক নড়িয়ে দিয়েছে। তাই প্রতিবাদে সামিল হয়ে সংশ্লিষ্ট নাট্য সংস্থার পক্ষ থেকে রাজ্য সরকারের ৫০ হাজার টাকার অনুদান আমরা ফেরত দিয়ে প্রতিবাদ জানিয়েছি। আপাতত ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত এই দুই দিন মালদা যে নাট্য মেলা হওয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছিল তা স্থগিত করা হয়েছে।”

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments

    AI Calculator

    Calculate Facebook Earning and calculate EMI for loans, or compute GST.


    This will close in 20 seconds